কোথায় থাকে নিয়োগ বিজ্ঞপ্তি?

দেশে বর্তমানে চাকরিপ্রত্যাশীর সংখ্যা ২৬ লাখের মতো। এ সংখ্যা দিনদিন বাড়ছে। কর্মক্ষম শক্তিশক্তি বাড়লেও কর্মসংস্থানের সুযোগ সমহারে সম্প্রসারিত হয়নি। ফলে চাকরির বাজার এখন যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। একটি সুযোগ হাতছাড়া হওয়া মানে একধাপ পিছিয়ে যাওয়া। যে কারণে কোথায় কোথায় নিজের পছন্দের চাকরির খবর পাওয়া যায়, সে বিষয়ে পরিষ্কার ধারণা থাকা খুবই জরুরি। কিন্তু কোথায় থাকে নিয়োগ বিজ্ঞপ্তি? নিয়োগ বিজ্ঞপ্তিগুলো কোথায় পাওয়া যায়? এ বিষয়ে সঠিক ধারণা থাকলে সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কা কম থাকে।                                   

কর্মক্ষম বিপুল জনগোষ্ঠীর সঠিক কর্মসংস্থানের সুব্যবস্থা না থাকলেও দেশে চাকরির বাজার বেশ বড়। যোগ্যতা, দক্ষতার ভিত্তিতে চাহিদামতো জনবল নিয়োগ দিয়ে থাকে ছোটবড় সরকার-বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। কোনো না কোনো মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে তারা। এখন দেখে নেওয়া যাক, চাকরির খবর হাতের মুঠোয় রাখতে সচেতন দৃষ্টি রাখতে হবে কোথায় কোথায়-

১। খবরের কাগজ

খবরের কাগজে চাকরির খবর বা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের রীতি প্রায় ৫০০ বছরের পুরোনো ও ঐতিহ্যবাহী। বর্তমানে অধিকাংশ কোম্পানি বিশেষ করে ব্যাংক, বিমা, ফার্মাসিউটিক্যালস, দেশি-বিদেশি এনজিও, মাঝারি ও বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানের চাকরি বিজ্ঞপ্তি সংবাদপত্রে পাওয়া যায়। সরকারি প্রতিষ্ঠান এবং প্রতিরক্ষা বাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিও সংবাদপত্রে ছাপানো হয়।

প্রথম সারির সব পত্রিকায় চাকরির খবর থাকে। অনেক পত্রিকা আবার সপ্তাহের কোনো একটি নির্দিষ্ট দিনে চাকরির খবর নিয়ে আলাদা পাতা ছাপায়। সাধারণত শুক্রবারে চাকরির বিজ্ঞপ্তি বেশি থাকে। দৈনিক পত্রিকা ছাড়াও সাপ্তাহিক বা পাক্ষিকভিত্তিক শুধু চাকরির বিজ্ঞপ্তি নিয়েও পত্রিকা প্রকাশিত হয়।

২। জব পোর্টাল

জব পোর্টাল হলো ইন্টারনেটে চাকরির বিজ্ঞপ্তি নিয়ে সাজানো ওয়েবসাইট। আমাদের দেশে https://jobcircularzero.com/ এবং এ ধরনে বেশ কিছু জব পোর্টাল আছে। এই পোর্টালে চাকরির বিজ্ঞপ্তিগুলো বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী সুবিন্যস্ত করে সাজানো থাকে। চাইলে সার্চ অপশন ব্যবহার করেও চাকরির বিজ্ঞপ্তি খোঁজা যায়। বিজ্ঞপ্তি প্রকাশ ছাড়াও এ ধরনের ওয়েবসাইটে নিজের একটা অ্যাকাউন্ট খুলে সিভি আপলোড করা যায়। চাকরিদাতারা চাইলে বিজ্ঞপ্তি প্রকাশ না করে এখান থেকে যোগ্য প্রার্থী বাছাই করতে পারেন। তা ছাড়া দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামের খবর থাকে এসব ওয়েবসাইটে।

৩। কোম্পানি বা প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট

বর্তমানে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট আছে। যেখানে কোম্পানির সার্বিক কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়া হয়। এর সঙ্গে এ ধরনের ওয়েবসাইটে ক্যারিয়ার বলে একটা অপশন থাকে, যেখানে এই কোম্পানির নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

Courtesy: নতুন নিয়োগ বিজ্ঞপ্তি চাকরির সার্কুলার প্রকাশের একটি অন্যতম ওয়েবসাইট। বাংলাদেশে প্রকাশিত সকল সরকারি বেসরকারি চাকরির সার্কুলার বা নিয়োগ বিজ্ঞপ্তি এই ওয়েবসাইটে বাংলা ভাষায় প্রকাশ করা হয়। আমরা নতুন নতুন চাকরির সার্কুলার সংগ্রহ করে তা তাৎক্ষণিকভাবে প্রকাশের চেষ্টা করি।

Share this post

Post Comment